top of page

রিবার কাপলার বনাম ল্যাপিং: খরচ ও সময় সাশ্রয়ের উপায়

অনেকেই  আমাদের কাছে ফেসবুক এ  জানতে চেয়েছেন -  রিবার কাপলার কী, ল্যাপিং কী এবং এগুলো বড় এবং ছোট বিল্ডিংয়ে ব্যবহার করা যায় কিনা। এই ব্লগে আমরা কাপলার কীভাবে কাজ করে, এর সুবিধা এবং প্রাইস সম্পর্কে আরও কিছু ধারনা দিচ্ছি।


রিবার কাপলার কী?

রিবার কাপলার হল রিবারের/রড ল্যাপিং-এর একটি বিকল্প পদ্ধতি। নির্মাণ কাজে ল্যাপিং হল এমন একটি সিস্টেম যেখানে দুটি রিবারকে একে অপরের উপর রেখে বাঁধা হয়। রিবার যত মোটা হয়, ল্যাপিং-এর দৈর্ঘ্য তত বেশি লাগে। রিবার কাপলার ব্যবহার করে সরাসরি দুটি রিবারের মাথা সংযুক্ত করা যায়, ফলে ল্যাপিং-এর প্রয়োজন হয় না।



রিবার কাপলার ব্যবহার প্রক্রিয়া


রিবার কাটিং


রিবার ফ্যাক্টরি থেকে কাটানো যেতে পারে বা সাইটে কাটিং মেশিন দিয়ে কাটতে পারেন। কাটিং মেশিনগুলো সাধারণত সহজলভ্য এবং সহজে ব্যবহার করা যায়।




কোল্ড ফোর্জিং


রিবারের মাথা কোল্ড ফোর্জিং মেশিনে দিয়ে বড় করা হয় যাতে থ্রেডিং করা যায়। এই প্রক্রিয়ায় হাই প্রেসার দিয়ে রডের মাথা ফুলানো হয়।







থ্রেডিং


রিবারের মাথা থ্রেডিং মেশিনে থ্রেড করা হয়। থ্রেডিং মেশিনটি রডের মাথায় খাঁজ কাটে যা কাপলারের সাথে সংযুক্ত করার জন্য ব্যবহার করা হয়।




কাপলার সংযোগ


থ্রেড করা রিবারের মাথা কাপলার দিয়ে সংযুক্ত করা হয়, যা হাত দিয়ে বা রেঞ্জ দিয়ে করা যায়। এটি সহজে এবং দ্রুত করা সম্ভব।





রিবার কাপলার ব্যবহারের সুবিধা


স্ট্রাকচারাল ইন্টিগ্রিটি বৃদ্ধি


রিবার কাপলার ব্যবহারে বিল্ডিং-এর স্ট্রাকচারাল ইন্টিগ্রিটি বা স্থিতিশীলতা বৃদ্ধি পায়। এটি ল্যাপিং-এর তুলনায় অধিকতর শক্তিশালী এবং দীর্ঘস্থায়ী।


খরচ সাশ্রয়


রিবার কাপলার ব্যবহারে ল্যাপিং-এর তুলনায় খরচ কম হয়। এটি লেবার খরচ, সময় এবং রডের অপচয় কমায়।


সময় সাশ্রয়


রিবার কাপলার ব্যবহারে নির্মাণ কাজ দ্রুত সম্পন্ন হয়। ল্যাপিং-এর জন্য রিবার বাঁকানো ও বাঁধার কাজ অনেক সময় নেয়। কাপলার ব্যবহারে এই প্রক্রিয়া সহজ ও দ্রুত হয়, ফলে সময় বাঁচে এবং অপচয় কমে।


rebar couplers_Pricing
.pdf
Download PDF • 5.53MB

আপনার যদি রিবার কাপলার সম্পর্কে আরও কোনো প্রশ্ন থাকে, আমাদের অফিসে এসে সরাসরি যোগাযোগ করতে পারেন।  DHAKA DESIGNER

+880 1705-847906 | +880 1718-271898 | +8801701357825 Level -1, House - 2/A, Road- 2/1 Block-L, Banani, Dhaka 1213

68 views

Comments


bottom of page