top of page

বাড়িতে সুইমিং পুল তৈরি করতে চান? সহজেই সম্ভব!

বাংলাদেশে গ্রীষ্মের তাপমাত্রা দিন দিন বেড়ে যাচ্ছে। বিশেষ করে বিল্ডিং এ জলছাদ করা না থাকলে, রূফটপ বাসায় থাকাটা রীতিমত একটি চ্যালেঞ্জ হয়ে যাচ্ছে। এই সমস্যার একটি সুন্দর সমাধান হতে পারে ছাদে একটি সুইমিংপুল তৈরি করা। এটি দেখতেও খুব সুন্দর হবে, সাথে আপনার বিল্ডিংয়ের তাপমাত্রা অনেক কমে যাবে।


শহরে আলাদা সুইমিং পুল এর জন্যে জমি ইউজ করা অনেক ব্যয় বহুল। এক্ষেত্রে যদি ছাদে সুইমিংপুল বানান তাহলে আলাদা করে আপনার জায়গা কেনা লাগবে না। সাথে ছাদের উপর পুল থাকার কারণে ছাদ অনেক গুণ সুন্দর হয়ে যায়।


গ্রামে যেরকম যখন তখন পুকুরে নেমে সাঁতার কাটা যায়, শহরে এই সুযোগ থাকে না। যদি বিল্ডিংয়ে একটি সুইমিংপুল থাকে তাহলে আপনি নিয়মিত সাঁতার কাটতে পারবেন। আর ছাদের উপর সুইমিংপুল আপনার বিল্ডিং এর বাজারমূল্য বাড়িয়ে দিবে।




আপনি যখন বিল্ডিংয়ে সুইমিংপুল নির্মাণ করতে যাবেন তখন কিছু নিয়ম আপনাকে মানতে হবে। নির্মাণের সময় এসব গুরুত্বপূর্ণ বিষয়ে খেয়াল রাখতে হবে যাতে ভবিষ্যতে কোনও সমস্যার সম্মুখীন হতে না হয়।


  • ছাদের উপর সুইমিংপুল বানানোর আগে একটা কথা জেনে রাখা খুব দরকার, আপনার এলাকায় এটা তৈরি করতে কোনো পারমিট লাগবে কিনা। সুইমিংপুল সহ আপনার বিল্ডিং এর প্ল্যানটির পারমিশন নিয়ে রাখতে হবে কর্তৃপক্ষ থেকে। এটি ভবিষ্যতে আপনাকে যেকোনো সমস্যা এড়াতে সাহায্য করবে।


  • সুইমিংপুল তৈরির জন্য একজন এই ব্যাপারে যথেষ্ট অভিজ্ঞতা আছে এমন একজন আর্কিটেক্ট ও ইঞ্জিনিয়ার বেছে করে নিতে হবে। পুল বানানোর জন্য আপনার বর্তমান বাড়ি বা বিল্ডিং ঠিক আছে কিনা তা পরীক্ষা করে নিবে। আপনি যদি নতুন বিল্ডিং বানানোর সময় আগে থেকে সুইমিং পুলের প্ল্যান রাখেন, তাহলে সুইমিং পুল সাপোর্ট করার মতো করে বিল্ডিং ডিসাইন করে নিলেই হচ্ছে।


  • সুইমিং পুলে অনেক পানি ইউজ হয়। এজন্যে সুইমিং পুল তৈরির সময় সবচেয়ে বড় চিন্তা হলো পানির লিকেজ। পানির লিকেজ প্রতিরোধে সঠিক কন্সট্রাকশন টেকনিক ব্যবহার করা খুবই গুরুত্বপূর্ণ। সুইমিংপুলের বেসিন ওয়াটারপ্রুফ করতে বিশেষ ধরণের সিলান্ট বা ওয়াটারপ্রুফিং মেমব্রেন ব্যবহার করতে হবে। ওয়াটারপ্রুফিং পেইন্ট বা কোটিং ব্যবহার করা যেতে পারে। পুলের জয়েন্টস এবং সিলিংগুলো ভালোভাবে সিল করা উচিত যাতে কোনো ফাঁকফোকর না থাকে। ছাদে একটি ড্রেনেজ সিস্টেম তৈরি করা যাতে পুলের আশেপাশে কোনো অতিরিক্ত পানি জমে না থাকে। ভালো কোয়ালিটির ফিটিংস ইউজ করতে হবে।


  • সাধারণত ছাদে ছোট বাচ্চারা খেলাধুলা করতে যায়, বয়স্করা খোলা আকাশের নিচে একটু ভালো সময় কাটাতে যায়। সুইমিংপুলে ভালোভাবে যদি বাউন্ডারি না থাকে বা ওয়েল প্ল্যানেড না হয় অনেক বিপদ হতে পারে। সুইমিং পুলে ছোট বাচ্চাদের এক্সেস যাতে সহজ না হয় এটা খেয়াল রাখতে হবে।


  • সুইমিংপুল স্থাপন করার পরে সুইমিং পুল এবং সুইমিং পুলের পানি পরিষ্কার করার জন্য বিভিন্ন পুল ক্লিনিং ইকুপমেন্ট প্রয়োজন হয়। প্রতিদিন সুইমিং পুলের পানি মিনিমাম এক থেকে দুই ঘন্টা ফিল্টারিং করতে হয়। প্রতিদিন সুইমিং পুলের পানি ফিল্টার করা হলে পানি সবসময় জীবাণুমুক্ত এবং স্বচ্ছ থাকবে। তবে এই মেইন্টেনেন্স খরচ খুব বেশী কিন্তু হয়না। #architecture #dhakadesigner #swimmingpool #design #ddaml #arifashrafimage

Comentários


bottom of page