top of page

নোয়াখালির একটা গ্রামের বাড়ি

. এটা আমাদের করা অনেক পুরাতন একটি ডিজাইন প্রজেক্ট। সম্ভবত ২০১৮-১৯ এর দিকের হবে। ফ্লোর প্ল্যানটা খুঁজলে হয়ত পাওয়া যাবে, তবে রেন্ডারগুলো যেহেতু সামনে এসেছে তাই পোস্ট দিয়ে দিচ্ছি। এটা আমাদের করা সবচেয়ে সিম্পল গ্রামের বাড়িগুলোর একটা। পাঁচটি বেডরুম আর ছাদে যাওয়ার একটা সিঁড়ি


.



বাড়িটার সামনের দিকে একটা পর্চ আছে। পর্চ যদিও গাড়ি বারান্দা, তবে এটা খালি সৌন্দর্য্যের জন্য, অথবা বলা যায়, বৃষ্টির হাত থেকে বাঁচার জন্য একটা শেড । বাসায় ঢোকার পরপর ই ছিল ড্রইং রুম। এবং এরপর গেস্ট বেডরুম। গেস্ট বেডরুমের পরেই ছিল ডাইনিং । নিচে ফ্লোর প্ল্যান থেকেই লেয়াউট টা সবচেয়ে বেশি বোঝা যায়।



এটা আরেকটু ডানে আসলে দেখা যায় । এই বাড়ির সবচে মজার পার্টটা হলো বেলকনির ঝুলে থাকা পার্টগুলো । মূলত একটা ফ্লোটিং ইফেক্ট দেয়ার জন্য। এখানে বিম থেকে ভালো করে রড বের করে দুইজালি রডের ঢালাই দিতে হয়েছে। রাতে এটার সৌন্দর্য্য আরো চমৎকার


ডিজাইনের সময় লাইটিংকে কনসিডার করা অনেক ইম্পর্ট্যান্ট । এই একদম সস্তা বাড়িটাও রাতের হলদে নিয়ন আলোতে দেখেন কি মায়াবী লাগছে। আর গ্রিল নিয়ে আসলে তেমন কিছু বলার নেই। এখানেই যদি ফুল হাইট গ্রিল না দিয়ে ৩ ফিট এ গ্রিল দেয়া যেত আরো অনেক ভালো লাগতো ।


বাড়িটার বাম দিক


এটা বাড়িটার পেছন দিক । ছবিতে মাঝের বক্সটা সিঁড়ি । সিড়ির ডানে কিচেন। সিড়ির বামে একটা বেডরুম আছে। সবগুলো বেডরুমেই চেষ্টা করা হয়েছিল বারান্দা দেয়ার।


171 views

Comments


bottom of page